- Sri Sathya Sai Balvikas - https://sssbalvikas.in/bn/ -

Role Play

Print Friendly, PDF & Email [1]
[vc_row][vc_column el_class=”bn-hind-siliguri”][vc_column_text el_class=”bn-hind-siliguri”]

ভূমিকা অভিনয় বলতে যেটা বোঝায়, তা হলো আমাদের প্রাত্যহিক জীবন বা ইতিহাস থেকে একটি বিশেষ ঘটনা বা পরিস্থিতিকে নাটকের মাধ্যমে তুলে ধরা। ৫ থেকে ৮ জনের একটি ছাত্র বা ছাত্রীর দলকে পাঁচ মিনিট মতন সময়ের মধ্যে কোনো একটি পরিস্থিতি বা ঘটনাকে অভিনয় করে দেখাতে বলা যায়। শিক্ষক তাদের প্রাথমিক ভাবে কিছু ধারণা দিয়ে সাহায্য করতে পারেন। তিনি যদি মনে করেন তাহলে তারা যখন প্রস্তুত হচ্ছে, তখন তিনি তাদের সঙ্গে কিছু চিন্তা ভাগ করে নিতে পারেন অথবা উৎকর্ষের জন্য সামান্য রদবদলও করতে পারেন। সাধারণতঃ প্রস্তুতির জন্য ১০ থেকে ১৫ মিনিট সময় দিলে তাদের স্বাভাবিকতাকে উৎসাহ দেওয়া হবে। বিশেষ পরিবেশ সৃষ্টির জন্য কোনো সহায়ক দ্রব্য বা পোষাকের প্রয়োজন নেই।

প্রতিটি ভূমিকা অভিনয়ের পর আলোচনা করা প্রয়োজন। ঐ আলোচনার উদ্দেশ্য হবে পরিস্থিতি বা ঘটনাটিকে বিশ্লেষণ করে তার অন্তর্নিহিত মূল্যবোধ বা সহ মূল্যবোধটিকে বের করে আনা। অবশ্যই এটি করার সময় ছাত্র ছাত্রীদের বয়সের দিকে লক্ষ্য রাখতে হবে। শিক্ষক ক্লাসে চিন্তার আদান প্রদান কতটা বুদ্ধির সঙ্গে পরিচালনা করতে পারবেন সেটাও দেখা প্রয়োজন। খুব সহজ ভাবে ঘটনাটির স্মৃতিচারণ করে ছেলে মেয়েদের এগিয়ে নিয়ে যেতে হবে ও প্রশ্ন করতে হবে। তারপর ধীরে ,ধীরে তাদের মূল্যবোধটির সঙ্গে পরিচয় করাতে হবে এবং তারা যাতে নিজেরা সিদ্ধান্তে পৌঁছতে পারে সেটি দেখতে হবে। ছাত্র ছাত্রীদেরই নাটকটির নামকরণ করার জন্য আহ্বান করতে হবে। নামকরণ এমন হতে হবে যে তার মধ্যে মূল্যবোধটি অন্তর্নিহিত থাকবে।

এই দলগত আলোচনার উদ্দেশ্য

  1. ছাত্র ছাত্রীরা যাতে নিজেদের প্রশ্নের উত্তর নিজেরাই খুঁজে নিতে পারে, তার জন্য তাদের উৎসাহিত করা।
  2. তারা যাতে উচ্চতর নৈতিক বিকাশের স্তরে পৌঁছে সঠিক যুক্তির ব্যবহার করতে পারে তার জন্য তাদের পথকে সুগম করা।
  3. কারো সঙ্গে কথা বলার সময় তাদের মনে সহনশীলতা ও দয়ার ভাব যাতে বৃদ্ধি পায়, তা দেখা।
  4. তাদের বোঝান যে সাবধানতার সঙ্গে ও বিচার করে তবেই তারা যেন নিজেদের বিকল্প ভাবনার কথা বলে।
  5. পরিবেশ যদি নিরাপদ হয় তবেই, যে সব বিষয়ে নৈতিক মতবিরোধ থাকতে পারে সেগুলি উত্থাপন করা যেতে পারে।

শিক্ষার গতি ধীর; সুতরাং জোর করে বা হঠাৎ করে সিদ্ধান্তে পৌঁছনোর বেশি চেষ্টা না করে ভালো। ভূমিকা অভিনয়কে ছাত্র ছাত্রীদের শিক্ষার অঙ্গ করে তুলতে হবে, যাতে কিছুদিনের মধ্যে তাদের দৃষ্টিভঙ্গিতে লক্ষ্যণীয় পরিবর্তন আসে।

[ উৎস : মানবিকতার উৎস সন্ধানে, বিদ্যালয়ের জন্য প্রকাশিত সত্য সাই এডুকেশন; বুক ৩.পাঁচটি শিক্ষার প্রয়োগপদ্ধতি; ইনস্টিটিউট অফ সত্য সাই এডুকেশন, ধর্মক্ষেত্র ] [/vc_column_text][/vc_column][/vc_row]