কাহিনীগুলি & ক্লাসে যেসব কাজ করা যেতে পারে
কাহিনীগুলি & ক্লাসে যেসব কাজ করা যেতে পারে
বিভিন্ন ধর্মের প্রতিষ্ঠাতারা যে বিশ্বজনীন মূল্যবোধের কাহিনীগুলি বলেছেন
গুরুরা যখন বালবিকাশ ক্লাসে সর্ব ধর্মের একত্বের কথা বলবেন তখন যে যে জায়গা থেকে তাঁরা কাহিনীগুলি সংগ্রহ করতে পারেন, তা হলো “সাইয়ের বাল্য জীবন”; “বিশ্বব্যাপী প্রেমের কাহিনী”, যা মহম্মদের জীবন থেকে নেওয়া এবং যার বিষয় প্রেম ও ধৈর্য; “প্রকৃত প্রতিবেশী “(The Good Samaritan )–যা যীশুর জীবন থেকে সংগৃহীত ও যার বিষয় প্রেম ও দয়া এবং “সন্তোষ ও শান্তি “(Contentment and peace)—যা বুদ্ধের জীবন থেকে সংগৃহীত। সেখানে ধৈর্য ও সন্তোষের চিত্র অঙ্কিত হয়েছে। এগুলি আমাদের বালবিকাশ পাঠক্রমের অন্তর্গত।এই গল্পগুলি ছাড়া গুরুরা বিভিন্ন ধৰ্ম থেকে এই ধরণের আরো গল্প শিশুদের বলতে পারেন। সেই কাহিনীগুলি মানবিক মূল্যবোধের উদাহরণ স্বরূপ হওয়া প্রয়োজন। এইভাবে শিশুদের মনে এই কথাটাই গেঁথে দিতে হবে যে সকল ধৰ্ম, সকল বিশ্বাস যে শিক্ষা দেয় তা মানবিক মূল্যবোধের ওপরে ভিত্তি করেই গড়ে উঠেছে।
ক্লাসে যেসব কাজ করা যেতে পারে
- সর্বধর্মের ভজন গাওয়া যেতে পারে
- সর্ব ধর্মের প্রার্থনা (ওম তৎ সৎ) করা যায়
- ছবি মেলানো:
উপাসনার জায়গা গুলি চিহ্নিত করা
- বিভিন্ন ধর্মের উপাসনাস্থলের ছবি শিশুদের দেখাতে হবে (যেমন মন্দির, গীর্জা, মসজিদ ইত্যাদি )।
- শিশুদের বলতে হবে কোনটি কোন ধর্মের উপাসনা স্থল।
বিভিন্ন ধর্মের পবিত্র গ্রন্থগুলি চিহ্নিত করা
- শিশুদের এই গ্রন্থগুলির ছবি দেখাতে হবে (যেমন ভগবৎ গীতা ,বাইবেল, কোরান ইত্যাদি )
- শিশুদের বলতে হবে কোনটি কোন ধর্মের পবিত্র গ্রন্থ।
- হাতের আঙুলগুলির কাহিনীর চরিত্রায়ণ করা যেতে পারে।
গুরুদের জন্য নোট– আরো বিশদে জানার জন্য সহায়িকা : প্রধান ধৰ্ম সমূহের বিশ্লেষণ ও বৈশিষ্ট্য।