প্রকৃত প্রতিবেশী
প্রকৃত প্রতিবেশী
দেশভেদে মানুষের চামড়ার রং কোথাও কালো, কোথাও সাদা হয়। আমাদের যেমন চামড়ার রং সাধারণতঃ কালো আবার এমন দেশও আছে যেখানকার লোকের চামড়া আমাদের চেয়েও কালো। আবার অনেক দেশ আছে যেখানে চামড়ার রঙ সাদা। চামড়া সাদা কিংবা কালো হয় কিন্তু কোন গুণে নয়, দোষেও নয়। এটা হয় জন্মগত ও আবহাওয়াগত কারণে। এই চামড়ার রং কালো আর সাদা এই নিয়ে পৃথিবীতে অনেক ঝগড়া, অনেক বিবাদ, অনেক রক্তপাত, অনেক প্রবঞ্চনা ঘটে গেছে, আজও ঘটছে।
কিন্তু এগুলি অন্যায়। একজন মানুষকে তার চামড়ার কি রং, কি ধর্ম, সে কোন দেশে থাকে এই হিসাবে বিচার করা অন্যায়। তুমি প্রশ্ন করতে পার যে, এই অন্যায় বলবার পিছনে আমায় সমর্থন করার মত কোন যুক্তি আছে কিনা।
তাহলে যীশুখ্রীষ্টের একটি গল্প বলি,—একদিন একটি লোক যীশুখ্রীষ্টের কাছে এসে জিজ্ঞেস করলেন, “আমি কি করে অনন্ত জীবন পেতে পারি? চিরকাল আমি কি করে বেঁচে থাকতে পারি?”
এর উত্তর দেওয়া যীশুখ্রীষ্টের কাছে খুবই সহজ ছিল। তা সত্ত্বেও তিনি বললেন, “চিরকাল বেঁচে থাকার মত কোন পথ কি ভগবান বলে দিয়েছেন?” লোকটি উত্তর দিলেন, “হ্যাঁ, তিনি বলেছেন, তুমি যদি সবাইকে ভালবাস, প্রতিবেশীর সঙ্গে সৎ ব্যবহার করতে পারবে।” তাহলে তুমি (Eternal life) অনন্ত জীবন লাভ যীশুখ্রীষ্ট বল্লেন, “যাও, তাহলে সেই কথা শোন, তাঁর পথ অনুসরণ কর। তাহলে তুমি অনন্ত জীবনের অধিকারী হবে।”
তখন লোকটি প্রশ্ন করল, “প্রভু, প্রতিবেশী কে?” লোকটির কিন্তু সব প্রতিবেশীকে ভালবাসার বিন্দুমাত্র আগ্রহ ছিল না। তার ইচ্ছা ছিল যীশু বলুন, তুমি তোমার প্রিয় যারা তাদেরই তুমি ভালবাসবে ; ভাল ব্যবহার করবে।
কিন্তু যীশু এর উত্তরে বললেন, তাহলে তোমাকে আমি একটা গল্প বলি— জেরুযালেমের পথে একজন যাচ্ছিলেন, একদল ডাকাত তাকে আক্রমণ করল, তার সমস্ত জিনিসপত্র কেড়ে নিল এবং তাকে মেরে আধমরা করে রাস্তার ধারে ফেলে রেখে দিয়ে চলে গেল। কিছুক্ষণ পরে, সেই রাস্তা দিয়ে একজন ধর্মযাজক যাচ্ছিলেন। তিনি এই লোকটিকে দেখলেন এবং বুঝতে পারলেন লোকটি জাতে ইহুদী। তিনি লোকটি যে দিকে পড়ে আছে ঠিক তার উল্টো দিক দিয়ে চলে গেলেন।
তারও কিছুক্ষণ পরে, সেই রাস্তা দিয়ে মন্দিরের গির্জার একজন পুরোহিত যাচ্ছিলেন। তিনিও আহত লোকটিকে দেখলেন এবং দেখে বুঝতে পারলেন যে সে ইহুদী, কাজেই তিনিও তখন তার দিকে না তাকিয়ে সোজা চলে গেলেন।
এর কিছুক্ষণ পর, একজন সামারিটান, ঐ পথ দিয়ে যাচ্ছিলেন। তিনি দেখলেন যে একজন আহত লোক পথের ধারে পড়ে আছে এবং আরও কাছে গিয়ে দেখলেন যে আহত লোকটি একজন ইহুদী।
সামারিটানদের সঙ্গে ইহুদীদের ঝগড়া অনেকদিনের। তাদের মধ্যে সম্পর্ক অত্যন্ত খারাপ। সামারিটানটিও প্রতিক্রিয়া বশতঃ প্রথমে ভাবলেন, যে আমি সাহায্য করব না। কিন্তু তার হৃদয় একথা শুনতে চাইলো না, যার ফলে তিনি দাঁড়ালেন এবং লোকটির আহত জায়গাগুলির ক্ষতে ওষুধ দিলেন, তাকে সযত্নে তুললেন, নিজের ঘোড়ায় বসালেন, সঙ্গে করে নিয়ে সামনের সরাইখানায় একটি ভাল ঘরে রাখলেন এবং তার খাবারদাবারের ব্যবস্থা করলেন। তার যাতে ঠিকমত পরিচর্যা হয় তার ব্যবস্থা করে নিশ্চিত হলেন।
যীশুখ্রীষ্ট এই গল্পটি বলে তাকে জিজ্ঞাসা করলেন, “এবার তুমি বল, প্রকৃত প্রতিবেশী কে?”
লোকটি উত্তর দিল, “ঐ সামারিটান।”
হ্যাঁ, এটিই আসল কথা। ‘Love thy Neighbour’ এই প্রতিবেশী কিন্তু বিশ্ব সংসারের সবাই।
আমাদের ভারতীয় শাস্ত্র বলছে, ‘বসুবৈধ কুটুম্বকম্’; পৃথিবীর প্রত্যেকেই আমার আত্মীয়। তার কারণ প্রত্যেকেই ‘অমৃতস্যপুত্রা’ সেই অমৃতের সন্তান। প্রত্যেকেই আমরা পরস্পর পরস্পরের আত্মীয়। কাজেই অন্যের প্রতি আক্রোশের তরবারি ; আঘাতের মুষ্টি না তুলে, সাহায্যের হাত, বন্ধুর হৃদয় এগিয়ে দেওয়া— এটিই মহাপুরুষদের শিক্ষা। এই সাহায্যের হাত যখন বাড়ানো হবে তখন সে কোন জাত, কোন দেশ, তা বিচার্য নয়, সবচেয়ে বড় কথা সে ঈশ্বরের সন্তান, কাজেই সে আমার ভাই—এই মনোভাব।
প্রশ্নঃ
- লোকটি যীশুকে কি প্রশ্ন করলো?
- অনন্ত জীবন লাভের জন্য ভগবান কি করতে বলেছেন?
- ইহুদীটির কি হয়েছিল?
- ধর্মযাজক এবং গীর্জার পুরোহিত কি ঠিক কাজ করেছিলেন?
- প্রকৃত প্রতিবেশী কে?
- কেন তাকে প্রকৃত প্রতিবেশী বলা হয়?