নামাস্তেস্তু শ্লোক- পাথরখণ্ড বা মুদ্রা
কার্যক্রমের লক্ষ্য
প্রথম দল তৈরী করতে শিশুরা উপলব্ধি করে যে দেবী লক্ষ্মীর হাতের চক্র, শঙ্খ ও গদা সময় (চক্র), শব্দ (শঙ্খ) ও শক্তি (গদা)- র প্রতীক এবং এগুলির কোনটিই আমাদের অপচয় করা উচিৎ নয় ।
প্রয়োজনীয় উপকরণ
পাথরখণ্ড বা মুদ্রা, টিনের পাত্র
- গুরুকে মাঝখানে রেখে তাঁর দিকে পিছন দিয়ে শিশুরা গোল হয়ে বসবে ।
- শিশুদেরকে তাদের চোখ বন্ধ করে মনোযোগ দিয়ে শুনতে বলা হবে ।
- টিনের পাত্রে গুরু একটি একটি করে পাথরখণ্ড ফেলবেন ।
- পাথরখণ্ড গুলি ফেলবার সময় সেগুলির শব্দ শুনে শিশুদের গুনতে বলা হবে ।
- প্রথমে শিশুরা শব্দ উচ্চারণ ক’রে গুনতে পারে ।
- এবার শিশুরা নীরবে পাথরখণ্ড গুলি গুনবে । গুরু টিনের পাত্রটি তাঁর কাছে নিয়ে খুব ধীরে কয়েকটি পাথরখণ্ড তাতে ফেলবেন ।
- শিশুদের মনোযোগ ও শোনা মত নিবিড় হবে, গুরু তত দ্রুত পাথরখণ্ড গুলি টিনের পাত্রে ফেলবেন, একসাথে দুটি/ তিনটি ক’রে ।
- শিশুদের মনে করিয়ে দিতে হবে যে তারা কারো সাথে প্রতিযোগিতা করছে না, তারা প্রতিযোগিতা করছে নিজের সাথে ।
ক্লাসে আলোচনার জন্য প্রশ্নাবলী
- তোমরা সবাই এই বিষয়টি উপভোগ করেছ ? কেন ?
- প্রথমে বিভিন্ন উত্তর পাওয়া যাচ্ছিল কেন ?
- তারা চুপ করার পর ও মনোসংযোগ বৃদ্ধি পাবার পর কী ঘটলো ? মনোসংযোগ করা কি কঠিন কাজ ?
- ভালো ভাবে বোঝার জন্য মনোযোগ কি গুরুত্বপূর্ণ ?
- শক্তি ও সময় অপচয়ের বিভিন্ন উপায় গুলি কী কী ? ভবিষ্যতে শক্তি ও সময় অপচয় না করার বিষয়টি কীভাবে আমরা সুনিশ্চিত করতে পারি ?
সিদ্ধান্ত
আলোচনার পর গুরু- সময়, শব্দ ও শক্তি হ’ল ঈশ্বর প্রদত্ত এবং কত ভালো উপায়ে এগুলির ব্যবহার করা যায় – এই বিষয়টি ব্যাখ্যা করবেন ।