ওঁ সহনাববতু শ্লোক – কার্যক্রম
কার্যক্রমের লক্ষ্য:- আমরা সকলেই একে অপরের ওপর নির্ভরশীল ও আমরা তখনই এগিয়ে যেতে পারি তখন আমরা একে অপরের সাথে সংঘবদ্ধ হয়ে, একে অপরের প্রয়োজনের প্রতি গুরুত্ব দিয়ে কাজ করতে পারি – এই বিষয়টি বালবিকাশ গ্রুপ ওয়ান শিক্ষার্থীদের উপলব্ধি করানো।
প্রয়োজনীয় উপকরণ:- চার্ট পেপার, কাঁচি, রং পেন্সিল, পেন্সিল, রাবার, একটি লাঠি ও আঠা
পদ্ধতি:
- শিশুদের দুটি দলে ভাগ করতে হবে ।
- উপকরণ গুলো দুই দলের শিশুদের মধ্যে ভাগ করে দিতে হবে। শিশুদের সংখ্যা বেশি হ’লে বালবিকাশ গুরুরা তাদেরকে দলে ভাগ করবেন। দুই দলেই যাতে সব উপকরণ না থাকে সেটা নিশ্চিত করতে হবে। ছেলেদের গেরুয়া রং পেন্সিল, চার্ট, কাঁচি, পেন্সিল ও মেয়েদের সবুজ রং পেন্সিল, পেন্সিল, চার্ট, আঠা দিতে হবে।
- দুই দলের শিশুদের চার্ট পেপারে ভারতের জাতীয় পতাকা এঁকে, রং ক’রে লাঠিতে লাগাতে বলতে হবে।
- প্রথমে দুই দলের শিশুরাই অভিযোগ জানাবে যে তাদের কাছে সব উপকরণ নেই। উদাহরণস্বরূপ বলা যায়, ছেলেরা বলবে যে তাদের কাছে সবুজ রং পেন্সিল, আঠা নেই, আবার মেয়েরা বলবে যে তাদের কাছে গেরুয়া রঙের পেন্সিল, কাঁচি নেই। শিশুদের পরস্পরের সাথে উপকরণ গুলো আদান প্রদান করতে বলতে হবে। গুরুরা কখনোই সরাসরি উপকরণ গুলো আদান প্রদান করতে বলবেন না, তাঁরা লক্ষ্য রাখবেন যে তারা কীভাবে কাজ করে। গুরুরা এটাও লক্ষ্য রাখবেন সকল শিশু এই কাজে অংশ নিচ্ছে কি না।
- শিশুদের ভারতের জাতীয় পতাকা আঁকা সম্পূর্ণ ক’রে দিতে বলতে হবে ও সমবেত ভাবে জাতীয় সঙ্গীত গাইতে বলতে হবে।
আলোচনার প্রশ্নসমূহ:-
- একে অপরের সাথে উপকরণ আদান প্রদান করে শিশুরা আনন্দ পেল কিনা, সেটা প্রশ্ন করতে হবে।
- একে অপরের সাথে উপকরণ আদান প্রদান না ক’রে তারা কাজটি সম্পূর্ণ করতে পারতো কি না, তা প্রশ্ন করতে হবে।
- একটা দল হিসেবে কাজ ক’রে তাদের কেমন অনূভুতি হল, তা জানতে হবে। অন্য দলের কাজ সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপর দল অপেক্ষা করছে কি?
- তারা পতাকাটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অন্য দলকে অপেক্ষা করাচ্ছে কি?
- তারা অপর দলের কাজ থেকে উপকরণ গুলি নম্র ভাবে চাইছে কি?
সিদ্ধান্ত:-
গুরুরা একসাথে মিলেমিশে ও অপরকে সাহায্য করার মাধ্যমে কাজ করার গুরুত্ব বুঝিয়ে বলবেন।
এই ক্ষেত্রে সামান্য পরিবর্তন নিম্নলিখিত উপায়ে করা যেতে পারে-
গুরু নিজের কাছে কোন একটি উপকরণ রাখবেন, যেমন আঠা। দুটি দলের কাজ চলাকালীন গুরু তাদের সাহায্য করবেন, যেমন পতাকাটি লাঠিতে আঠা দিয়ে লাগানো । এই কাজটি নিম্নলিখিত প্রশ্নগুলি দ্বারা করা যেতে পারে –
- আঠা কি এই কাজ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ?
- শুধুমাত্র আঠার সাহায্যে কি গুরু এই পতাকাটি প্রস্তুত করতে পারবেন?
স্বামী যথার্থই বলেছেন, শিক্ষণে দাতা ও গ্রহীতা উভয়েই সমান ভাবে সহযোগিতা করে। উপরোক্ত ঘটনার উল্লেখ ক’রে গুরু বলবেন যে প্রকৃত জ্ঞান লাভের ক্ষেত্রে দাতা ও গ্রহীতা – উভয়েরই একসাথে কাজ করা উচিৎ।