শান্ত হয়ে থাকার সময় — সব জীবকে ভালোবাসো
যতিচিহ্নে বিরাম নিয়ে শিক্ষক ধীরে ধীরে পাঠ্যবস্তুটি পড়বেন
যদি তুমি চাও তবে খুব স্নিগ্ধ সুন্দর সঙ্গীত বা যন্ত্রসঙ্গীত আবহ সঙ্গীত হিসেবে চালিয়ে দিতে পারো
প্রথমে আরামদায়ক ভঙ্গিতে চেয়ারে অথবা মেঝেতে সুখাসনে বোসো।এব্যাপারে নিশ্চিত হও যে তোমার শিরদাঁড়া সোজা আছে ও মাথা উঁচু ও সোজা আছে । একটা গভীর প্রশ্বাস গ্রহন করো ও নিঃশ্বাস ত্যাগ করে শরীরকে শিথিল করো। তোমার চোখ বন্ধ করো অথবা যদি তুমি চোখ বন্ধ করে স্বাচ্ছন্দ্য বোধ না করো তবে নীচে মেঝের দিকে তাকাও ।আরও একবার গভীর প্রশ্বাস গ্রহন করো… আরও একবার..
মনে করো তুমি কোনো গ্রামাঞ্চলের পথ দিয়ে হাঁটছো
এখানে খুব সুন্দর প্রাকৃতিক দৃশ্য এবং ঝলমলে সূর্যের আলো
তুমি একটা মস্ত বড় গাছ দেখতে পেলে এবং বৃক্ষ তলের শীতল ছায়ায় বসবে বলে স্থির করলে
একটা খরগোশ ছানা খুঁটে খুঁটে ঘাস খাচ্ছে
এবং ওই গাছে একটা কাঠবেড়ালী
দূরে কতগুলো হরিণ মাঠে ঘাস খাচ্ছে
গ্রামাঞ্চলে অনেক পশুপাখি বাস করে ও তুমি তাদের দেখে খুব খুশি
যদি তুমি নিজেকে খুব স্থির ও শান্ত রাখো, ওরা তোমার খুব কাছে চলে আসবে
ওদের শুধু খেতে দাও ও খেলতে দাও
ওদের কাউকে ধরে বাড়ি নিয়ে যাবার চেষ্টা করোনা… কারণ মুক্ত প্রকৃতি তাদের ঘর, ঠিক যেমন ‘ বন্যেরা বনে সুন্দর’
তারা খুশি… এবং তুমিও খুশি… ( দীর্ঘ বিরতি)
যখন তুমি আমার ছোট্ট ঘন্টার শব্দ শুনবে তখন ধীরে ধীরে চোখ খোলো, তোমার পাশে যে বসে আছে তার দিকে তাকাও, একটু হাসো।
আলোচনা
(ছেলেমেয়েরা যাতে মনোসংযোগ করতে সমর্থ হয় সেই জন্য এই অনুশীলনটি পরের বার অভ্যেস করাতে হবে)
- তুমি কি দেখতে পেলে?
- তোমার কেমন অনুভূতি হল?
(মূল: সত্য সাই এডুকেশন ইন হিউমান ভ্যালুজ। ক্যারল অল্ডারম্যান কৃত শিশুদের চরিত্রের বিকাশ ও মানসিক অক্ষর জ্ঞানের জন্য পাঠ্যক্রম। )