বর্ণক্রম অনুসারে দাঁড়াও।

Print Friendly, PDF & Email
বর্ণক্রম অনুসারে দাঁড়াও।
লক্ষ্য:

এই কার্যক্রম সামাজিক দক্ষতা ও সমন্বয় ক্ষমতাকে উন্নত করে যা সমস্যা সমাধানের প্রয়োজনীয় পূর্বশর্ত।

প্রাসঙ্গিক মূল্যবোধ:
  • সমস্যা সমাধান
  • সিদ্ধান্ত নেওয়া
  • সময়ের যথাযথ ব্যবহার
প্রস্তুতি:
  1. গুরু যতগুলো বাচ্চা আছে ক্লাসে, ততগুলো কার্ড বানাবেন।
  2. এক একটি কার্ডে তিনি রামায়ণে নাম লিখবেন যেমন (বাল্মিকী, বালি, দশরথ, শত্রুঘ্ন, জানকি, শবরী, বিভীষণ, মৈথিলী, মন্দাদরী, কৈকেয়ী, কৌশল্যা।)
কিভাবে খেলবে
  1. গুরু ভালোভাবে কার্ডগুলি অদলবদল করে প্রত্যেকটি বাচ্চাকে দেবেন।
  2. গুরু ক্লাসটি দুভাগে ভাগ করে কার্যক্রম বোঝাবেন।
  3. দুই দলের বাচ্চারা বর্ণ ক্রমানুসারে দাঁড়াবে যেমন তাদের কার্ডে যে অক্ষরের নাম লেখা আছে সেই অনুসারে (যেমনটি অভিধানে থাকে)
  4. যে দল সবচেয়ে কম সময়ে এটি করতে সক্ষম হবে তারা নম্বর পাবে। (উত্তরের নমুনা – কৈকেয়ী, কৌশল্যা, জানকি, দশরথ, মন্দাদরী, মৈথিলী, বালি, বাল্মিকী, বিভীষণ, শবরী, শত্রুঘ্ন)
Variations:

Slips with names of saints, great men and women.

গুরুর জন্য পরামর্শ:

কার্যক্রমের পর্যায়কে একটু কঠিন করার জন্য একই অক্ষর দিয়ে শুরু অনেক শব্দের ব্যবহার করা যেতে পারে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: