বস্তুগুলিকে শ্রেণীভুক্ত করা

Print Friendly, PDF & Email
বস্তুগুলিকে শ্রেণীভুক্ত করা

প্রয়োজন অনুসারে বস্তুগুলিকে শ্রেণীভুক্ত করার মাধ্যমে বাচ্চাদের মধ্যে চিন্তা শক্তিবৃদ্ধি পায় ।

প্রাসঙ্গিক মূল্যবোধ :
  • বিচারবুদ্ধি
  • বিবিধের মধ্যে একতা
  • ভাল দেখা
  • শৃঙ্খলাবোধ
একই ধরণের কার্যক্রম বানানোর জন্য গুরুদের নির্দেশিকা ঃ

নিম্নলিখিত উদাহরণ ধর্মীয় প্রতীক সংক্রান্ত । গুরুরা ওই ধরণের কার্যক্রম বিভিন্ন বিষয়ে তৈরী করতে পারেন । উদাহরণ ঃ

  1. পঞ্চভূত
  2. জাতীয় প্রতীক (৫)
  3. বাসনার সীমিতকরণ ( অর্থ, শক্তি , সময়, খাদ্য ও জল)
  4. পাঁচটি ডি
  5. পাঁচটি মানবিক মূল্যবোধ
  6. স্বাধীনতা সংগ্রামী (৫)
  7. পাঁচটি রামায়ণের চরিত্র
  8. উৎসব ( ৫ – রমজান, নভরোজ ,ইস্টার , গুরুপরব, দশেরা )
  9. সাধু সন্ত ( ৫ – রাজ্য অনুসারে )
  10. ধর্ম প্রবর্তক (৫ – যীশুখ্রীষ্ট, বুদ্ধ, ও অন্যান্য )

বাচ্চাদের আকর্ষণ বাড়াবার জন্য যেখানে সম্ভব ছবি সহ খেলা যেতে পারে।

কি ভাবে খেলবে-

বাচ্চাদের ৪৫টি কার্ড দেওয়া হবে যেগুলিতে বিভিন্ন ধর্মের প্রতীকের ছবি থাকবে। তাদের পাঁচটি ধর্মের প্রতীক চিহ্ন দিয়ে নয়টি সেট তৈরী করতে হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: