বস্তুগুলিকে শ্রেণীভুক্ত করা
বস্তুগুলিকে শ্রেণীভুক্ত করা
প্রয়োজন অনুসারে বস্তুগুলিকে শ্রেণীভুক্ত করার মাধ্যমে বাচ্চাদের মধ্যে চিন্তা শক্তিবৃদ্ধি পায় ।
প্রাসঙ্গিক মূল্যবোধ :
- বিচারবুদ্ধি
- বিবিধের মধ্যে একতা
- ভাল দেখা
- শৃঙ্খলাবোধ
একই ধরণের কার্যক্রম বানানোর জন্য গুরুদের নির্দেশিকা ঃ
নিম্নলিখিত উদাহরণ ধর্মীয় প্রতীক সংক্রান্ত । গুরুরা ওই ধরণের কার্যক্রম বিভিন্ন বিষয়ে তৈরী করতে পারেন । উদাহরণ ঃ
- পঞ্চভূত
- জাতীয় প্রতীক (৫)
- বাসনার সীমিতকরণ ( অর্থ, শক্তি , সময়, খাদ্য ও জল)
- পাঁচটি ডি
- পাঁচটি মানবিক মূল্যবোধ
- স্বাধীনতা সংগ্রামী (৫)
- পাঁচটি রামায়ণের চরিত্র
- উৎসব ( ৫ – রমজান, নভরোজ ,ইস্টার , গুরুপরব, দশেরা )
- সাধু সন্ত ( ৫ – রাজ্য অনুসারে )
- ধর্ম প্রবর্তক (৫ – যীশুখ্রীষ্ট, বুদ্ধ, ও অন্যান্য )
বাচ্চাদের আকর্ষণ বাড়াবার জন্য যেখানে সম্ভব ছবি সহ খেলা যেতে পারে।
কি ভাবে খেলবে-
বাচ্চাদের ৪৫টি কার্ড দেওয়া হবে যেগুলিতে বিভিন্ন ধর্মের প্রতীকের ছবি থাকবে। তাদের পাঁচটি ধর্মের প্রতীক চিহ্ন দিয়ে নয়টি সেট তৈরী করতে হবে।