১) এটি ক্লাসের সকল ছাত্র-ছাত্রীর যোগদান সুনিশ্চিত করে।
২) ‘রেডিয়েন্ট থিংকিং’ এক এমন অনুশীলন যা শিশুর সৃজনমূলক চিন্তাধারা কে উদ্দীপিত করে ও মুক্ত ভাবধারা , কল্পনা ও অনুভূতির প্রসার ঘটায়।
৩) ‘রেডিয়েন্ট থিংকিং’-এর পর ‘মাইন্ড ম্যাপিং’ ও ‘ওয়েব চার্ট’-এর অনুশীলন নিয়মনিষ্ঠ ও সুসংবদ্ধ বিশ্লেষণ সম্ভব করে তোলে। শব্দগুলি শ্রেণীবিভক্ত করার মাধ্যমে শিশুদের মধ্যে সংগঠিত চিন্তাভাবনার উদয় হয়।
৪) চিন্তা হোক বা কর্ম, দুটি ক্ষেত্রেই এই অনুশীলন শিশুদের অনেক বেশি সুশৃংখল ও সুব্যবস্থা হওয়ার পথে চালিত করে।
৫) বুদ্ধিদীপ্ত বিচার পদ্ধতি ও ব্যাখ্যার হাত ধরে শিশুরা সঠিক গন্তব্যে পৌঁছতে শেখে।