সচিত্র রহস্য
সচিত্র রহস্য
উদ্দেশ্য:
এটি একটি অনুমান করার ক্ষমতাকে উৎসাহ প্রদানকারী খেলা যা একটি শিশুর শৈল্পিক সত্তাকে বিকশিত করার জন্যই পরিকল্পিত হয়েছে যেখানে খেলোয়াড়দের অন্য আর একজন খেলোয়াড়ের আঁকা ছবিতে বর্ণিত শব্দ, বাক্যাংশ, বাগধারা অনুমান করতে হবে।
সম্পর্কিত মান সমূহ:
- কল্পনা শক্তি
- সৃজনশীলতা
- কৌতুহল বা জানার ইচ্ছা
- জিজ্ঞাসু বা সত্যানুসন্ধানে উৎসাহী
- ধারনা করা ও কল্পনায় প্রত্যক্ষ করা
প্রয়োজনীয় উপকরণ:
- সাদা বোর্ড, কয়েকটি কলম
- কাগজ ও কয়েকটি পেনসিল
- শব্দের তালিকা ও কয়েকটি লিস্ট
গুরুদের প্রস্তুতি পর্ব:
- গুরু বিষয় ভিত্তিক ধারণাগুলির একটি তালিকা প্রস্তুত করবে। নিম্নলিখিত বিভাগ গুলি তালিকায় অন্তর্ভুক্ত হতে পারে।:
- আধ্যাত্মিকতা: ভগবান শ্রী কৃষ্ণ, বিষ্ণু, শিব, সুব্রহ্মণ্যম, গণেশ, বুদ্ধদেব, যীশু, জোরাথুসট্রো
- ব্যক্তিত্ব বা আদর্শ ব্যক্তিবর্গ:গান্ধীজী, চাচা নেহরু, বিবেকানন্দ, ছত্রপতি শিবাজী, মীরাবাঈ
- মূল্যবোধ ও সহকারী মূল্যবোধ: আনন্দ, ভালোবাসা, একে অন্যের সাথে ভাগ করে নেবার মানসিকতা, যত্নশীল ও স্নেহপ্রবণ, ঐক্য, শান্তি, ন্যায় বিচার, বন্ধুত্ব, নিরাপত্তা, শক্তি, দেশপ্রেম, একাগ্রচিত্ত, নীরবতা, পরিচ্ছন্নতা, আত্মত্যাগ।
- ইন্দ্রিয় উপলব্ধি, অনুভূতি: শব্দ, স্পর্শ, স্বাদ, দৃষ্টি, ঘ্রাণ।
- দিব্য বাণী:
- প্রার্থনারত ওষ্ঠের চেয়ে কর্মরত হাত অধিকতর পবিত্র।
- হিরো হও জিরো নয়।
- সকলকে ভালোবাসো, সকলের সেবা করো।
- মস্তিষ্ক অরন্যে রাখো আর হাত দুটি সমাজে।
- নীরবতা হল ‘সাই’ এর তৈরি দৃষ্টিসহায়ক কাঁচ।
- টাকা আসে ও চলে যায় কিন্তু নৈতিকতা আসে ও বর্ধিত হয়।
- সময়ের অপচয় হল জীবনের অপচয়।
- পড়াশোনা করো, দৃঢ়তার সাথে অবিচল হয়ে বিকশিত হবার জন্য।
- জীবন একটি খেলা, তা খেলে যাও।
- তারপর সে কতগুলি স্লিপ তৈরি করবে যার প্রতিটির ওপর তালিকা থেকে একটি করে শব্দ লেখা থাকবে।
খেলার পদ্ধতি:
- শিশুটিকে একটি স্লিপ দেওয়া হবে যাতে একটি শব্দ বা একটি বাক্যাংশ লেখা রয়েছে। (উদাহরণ স্বরূপ: প্রেম)
- গুরু তারপর তাকে বোর্ডে একটি ছবি আঁকতে বলবে যা প্রেমকেই চিত্রিত বা বর্ণিত করে।
- যে ছবিটি আঁকা হল (উদাহরণ স্বরূপ ❤) সেটি দেখে ক্লাসের বাকি ছেলেমেয়েদের ধারনা করতে হবে স্লিপে ‘প্রেম’ শব্দটি লেখা আছে।
- গুরু তাদের নির্দেশ দেবে তারা যেন কোনো মৌখিক সূত্র ব্যবহার না করে বা চারিদিকের কোনো জিনিসকে ইঙ্গিত না করে।
- তিনি আরও বললেন যে যদি দলের সদস্যরা বলতে না পারে বোর্ডে কি আঁকা আছে, তবে নতুন উপায়ে সাহায্যের চেষ্টা করা যেতে পারে; উদাহরণ স্বরূপ, মূল ছবির সাথে সম্পর্কিত অন্যান্য ছবি আঁকা যেতে পারে, যতক্ষণ না পর্যন্ত নতুন সূত্র গুলি একত্রিত হয়ে আলোরণ সৃষ্টিকারী সঠিক শব্দটির প্রকাশ ঘটায়।
- একবার তারা সঠিক শব্দটি ধারনা করতে পারলে, পরের ছবি আঁকার সুযোগটি আর একজন শিশু পাবে।
- কিন্তু অনেক ভাবে চেষ্টার পরেও যদি শিশুটি শব্দটি সঠিক ভাবে চিত্রিত বা বর্ণিত করতে না পারে, তবে ওই স্লিপটি আর একজন শিশুকে দেওয়া হবে।
- এই ভাবেই খেলাটি চলতে থাকবে যতক্ষণ না পর্যন্ত বিভাগগুলির প্রতিটি শব্দ ব্যবহৃত হয় এবং প্রতিটি শিশু খেলার সুযোগ পায়।
এই আনন্দ পূর্ণ খেলাটি শিল্প এবং সৃষ্টিশীল দৃষ্টিভঙ্গি নির্ভর মানসচিত্র রূপায়ণের একটি সুন্দর সংমিশ্রন।