সবটা মনে রাখা

Print Friendly, PDF & Email
সবটা মনে রাখা
উদ্দেশ্য :

এই খেলাটিতে শিশুদের একটি বিষয়ে মনোসংযোগকে কেন্দ্রীভূত করতে হয় , বিষয়টি নিয়ে ভাবতে হয়, সেটি স্মৃতিতে সংরক্ষণ করতে হয় এবং পরে সেটি মনে করতে হয়। সুতরাং এটি মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে বাচ্চাদের সাহায্য করে।

সম্পর্কিত মূল্যবোধগুলি :
  • একাগ্রতা
  • পর্যবেক্ষণ
  • স্মৃতি
প্রয়োজনীয় উপাদান সামগ্রী :
  1. একটি ট্রে
  2. ১০ টি জিনিষ
  3. একটি ছোট তোয়ালে
  4. কলম ও কাগজ
গুরুর প্রস্তুতি:

গুরুকে এমন ১০ টি জিনিষ সংগ্রহ করতে হবে যেগুলি সাধারণতঃ ব্যবহার হয়ে থাকে ( রাবার, চাবি, দেশলাই বাক্স, ঘন্টা ইত্যাদি ); এরপর তিনি ওই জিনিষগুলি ট্রের ওপর সাজিয়ে রাখবেন।

কীভাবে খেলতে হবে
  1. খেলাটি জোড়ায়, জোড়ায় খেলতে হবে। প্রতিটি জুড়িকে গুরু একটি কাগজ ও কলম দেবেন।
  2. তিনি ট্রের ওপরের জিনিষগুলি এক, দু মিনিটের জন্য ক্লাসের সব বাচ্ছাদের দেখাবেন।গুরু বাচ্ছাদের সেগুলি খুব ভালো করে কাছ থেকে দেখতে বলবেন।
  3. এবার তোয়ালে দিয়ে ট্রেটি ঢেকে দিতে হবে।
  4. শিশুদের বলতে হবে যে, যে কটা জিনিষ তারা মনে করতে পারবে সেগুলি কাগজে লিখে ফেলতে।
  5. যে জুড়ি সবথেকে বেশি জিনিসের নাম লিখতে পারবে, তারাই সবথেকে বেশি পয়েন্ট পাবে।
রকমফের :

গুরু দুএকটি জিনিষ সরিয়ে নিতে পারেন /জিনিসগুলির স্থান পরিবর্তন করে দিতে পারেন /একটি বিশেষ অক্ষর দিয়ে শুরু হয়েছে এমন জিনিষের নাম বলার কথা বলতে পারেন ,যেমন ‘র’, ইত্যাদি।

গুরুদের জন্য :
  • এই জিনিষগুলি কী কাজে লাগে সেই নিয়ে ক্লাসে আলোচনা করা যেতে পারে ( দেশলাই বাক্স – আলো জ্বালাতে ,ফুল -সুগন্ধ তৈরী করতে ইত্যাদি ) ; উদ্দেশ্য এই যে ছাত্ররা যাতে সবের মধ্যে ভালো দেখতে শেখে।
  • যখনি কোনো শিশু আটকে যাবে তাকে গায়েত্রী মন্ত্র জপ করার কথা বলা যেতে পারে ,কারণ এই মন্ত্র স্মৃতিশক্তি বৃদ্ধি করে। এর ফলে তারা আরো বেশি সংখ্যক জিনিষের নাম মনে করতে পারবে। বিশেষ করে গায়েত্রী মন্ত্রের ক্ষমতা শিশুরা উপলব্ধি করবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।