শান্ত হয়ে থাকার সময় — প্রকৃতির প্রতি যত্নবান হও
যতিচিহ্নে বিরাম নিয়ে শিক্ষক ধীরে ধীরে পাঠ্যবস্তুটি পড়বেন। জল বা প্রকৃতির কোন শব্দ আবহ সঙ্গীতের মত বাজাও। । |
ধীরে ধীরে বসো এবং সুখাসন বা পদ্মাসনের ভঙ্গিতে পা দুটি রাখো। (ছেলেমেয়েরা যেখানে দাঁড়িয়েছিলো সেখানেই বসবে).
শিরদাঁড়া সোজা করে বোসো
হাঁটুর ওপর হাতদুটো রাখো
প্রত্যেকে গভীর ভাবে একবার প্রশ্বাস নাও ও নিঃশ্বাস ত্যাগ করো
এবার আমরা খুব শান্ত ভাবে এটা করার চেষ্টা করি
শরীরের প্রতিটি অঙ্গ স্থির রাখো এবং অনুভব করো ঘরটি কতটা নিস্তব্ধ
যদি তুমি চাও চোখ বন্ধ করতে পারো (৫ সেকেন্ড স্থির থাকো)
ক্লাস রুমের বাইরের শব্দ শোনা
বৃষ্টির ফোঁটা… বাতাস… পাখিদের কিচমিচ শব্দ… একটি কুকুরের ভৌ ভৌ ডাক
কি ভাবে বা কি উপায়ে প্রকৃতির যত্ন নিতে পারো সে বিষয়ে চিন্তা করো
ধীরে ধীরে শরীরকে শিথিল করো এবং চোখ মেলে হেসে তাকাও
এখন ধীরে ধীরে উঠে দাঁড়াও এবং কাছাকাছি চলে এসো। এবার বসো।
আলোচনা:
- তুমি কি কি আওয়াজ শুনেছিলে? আলোচনা করো।
- তুমি যখন শান্ত হয়ে বসেছিলে তখন কি ভাবছিলে?
- তখন তোমার কি রকম অনুভূতি হয়েছিল?
- শান্ত সময় যদি তোমায় আনন্দ দিয়ে থাকে তবে হাত তোলো।
(মূল: সত্য সাই এডুকেশন ইন হিউমান ভ্যালুজ। ক্যারল অল্ডারম্যান কৃত শিশুদের চরিত্রের বিকাশ ও মানসিক অক্ষর জ্ঞানের জন্য পাঠ্যক্রম।)