শব্দটি অনুমান কর
উদ্দেশ্য:
এই খেলাটির উদ্দেশ্য দেখে পরপর মনে রাখার ক্ষমতাকে বাড়িয়ে তোলা। যেমন দেখছি পরপর তা মনে রাখার ও স্মরণ রাখার ক্ষমতা।
সম্পর্কিত মূল্যবোধগুলি:
- একটি বিষয়ে মনকে কেন্দ্রীভূত করা
- সজাগ থাকা
- সময়ের সঠিক ব্যবহার
প্রয়োজনীয় উপাদান সামগ্রী:
কয়েকটি কার্ডের বান্ডিল, প্রত্যেকটি বান্ডিলে ৬টা থেকে ৭ টা কার্ড থাকবে ; প্রত্যেকটি বান্ডিলে অসম্পর্কিত শব্দ লেখা থাকবে।অর্থাৎ সেগুলি পরপর আসে এমন হবেনা।
উদাহরণ:
- ক)দেবতাদের নাম
- খ)প্রকৃতি
- গ)মহাপুরুষ ও নারী
- ঘ)মহাত্মা
- ঙ)ধর্ম ইত্যাদি।
কিভাবে খেলতে হবে:
- শিশুদের ছোট, ছোট দলে ভাগ করতে হবে; প্রতিটি দলে ৩ থেকে ৪ জন থাকবে।
- গুরু প্রতিটি দলের হাতে একটি করে কার্ডের বান্ডিল দেবেন এবং উদাহরণের সাহায্যে খেলাটি তাদের বুঝিয়ে দেবেন।
- ১ম বান্ডিল – প্রকৃতি(মেঘ, নদী, আকাশ, গাছ, চাঁদ, পাহাড়);
- এবার কোন একটি দল থেকে একটি শিশু ওই কার্ডগুলিকে ভালো করে ফেটিয়ে তার সামনে একটা সারিতে সাজিয়ে রাখবে।
- বাকিদের ২ বা ৩ সেকেন্ড দেওয়া হবে পরপর কি আছে তা মনে রাখার জন্য।
- তারপর প্রথম শিশুটি কার্ড গুলি সরিয়ে নিয়ে আবার খুব ভালো করে ফেটাবে।
- এবার এক এক করে প্রতিটি শিশুকে কার্ডগুলি দেওয়া হবে; যারা যেমন প্রথমে সাজানো হয়েছিল ঠিক তেমন করে পরপর সাজাতে পারবে তারা পয়েন্ট পাবে।
- গুরু যে পাঁচটি কার্ডের বান্ডিল তৈরী করেছিলেন সেগুলি পাঁচটি দলের মধ্যে ঘুরিয়ে, ঘুরিয়ে দেওয়া হবে পালা করে।
- গুরু যেন দেখে নেন যে প্রতিটি শিশু মুখ্য ভূমিকায় খেলার সুযোগ পায়।
বৈচিত্র্য:
শিশুরা কতটা শক্ত করলে খেলতে পারবে ,সেটা মাথায় রেখে গুরু কর্ডের সংখ্যা বাড়াতে পারেন।
গুরুদের জন্য:
কার্ডের বান্ডিলগুলি প্রস্তুত করার সময় মনে রাখতে হবে যে শব্দগুলি একেবারেই অসম্পর্কিত হতে হবে। সেগুলি যেন এমন নাহয় যে তাদের একটি বিশেষ ক্রমে সাজানো যায়।(অর্থাৎ পুরুষার্থের মতন, যা পরপর সাজান যায়, তেমন শব্দ বাদ দিতে হবে।)