শান্ত হয়ে থাকার সময় — সহমর্মিতা
শান্ত হয়ে থাকার সময় — সহমর্মিতা
যতিচিহ্নে বিরাম নিয়ে শিক্ষক ধীরে ধীরে পাঠ্যবস্তুটি পড়বেন
তুমি যদি চাও তবে খুব স্নিগ্ধ সুন্দর সঙ্গীত বা যন্ত্রসঙ্গীত আবহ সঙ্গীত হিসেবে চালিয়ে দিতে পারো
যদি জায়গা থাকে তবে শিশুরা পায়ের পাতাগুলি কেন্দ্রে রেখে বৃত্তাকারে শুয়ে পড়তে পারে
যদি তা সম্ভব না হয় তবে তাদের বলো
তোমাদের চেয়ারে আরামদায়ক ভঙ্গিতে বোসো। এব্যাপারে নিশ্চিত হও যে তোমার শিরদাঁড়া সোজা আছে ও মাথা উঁচু ও সোজা আছে। একটা গভীর প্রশ্বাস গ্রহন করো ও নিঃশ্বাস ত্যাগ করে শরীরকে শিথিল করো। তোমার চোখদুটো বন্ধ করো অথবা যদি এতে স্বস্তি বোধ না করো তবে নীচে মেঝের দিকে তাকাও । আরও একটি গভীর প্রশ্বাস গ্রহন করো… এবং আরও একবার…
শান্ত হয়ে আবহ সঙ্গীতের সুরটি শোনো
এমন কারো কথা ভাবো যে ভালো নেই বা ভালো অনুভব করছে না।
তারা কি রকম অনুভব করছে তা হৃদয়ঙ্গম করার চেষ্টা করো
ভাবো যে কি ভাবে তুমি তাদের সাহায্য করতে পারো যাতে তারা একটু ভালো অনুভব করতে পারে, ভালো থাকতে পারে।
যখন তুমি অন্যদের খুব ভালো অনুভূতিতে সমৃদ্ধ করে তোলার চেষ্টা করো, তখন তোমার নিজের হৃদয়ও ভালো অনুভূতিতে সমৃদ্ধ হয়ে ওঠে
যখন তুমি আমার ছোট্ট ঘন্টার আওয়াজ শুনতে পাবে তখন ধীরে ধীরে তোমার চোখ খুলবে, তোমার পাশে যে বসে আছে তার দিকে তাকাবে এবং একটু হাসবে
(মূল: সত্য সাই এডুকেশন ইন হিউমান ভ্যালুজ। ক্যারল অল্ডারম্যান কৃত শিশুদের চরিত্রের বিকাশ ও মানসিক অক্ষর জ্ঞানের জন্য পাঠ্যক্রম। )