বর্ণক্রম অনুসারে দাঁড়াও।
লক্ষ্য:
এই কার্যক্রম সামাজিক দক্ষতা ও সমন্বয় ক্ষমতাকে উন্নত করে যা সমস্যা সমাধানের প্রয়োজনীয় পূর্বশর্ত।
প্রাসঙ্গিক মূল্যবোধ:
- সমস্যা সমাধান
- সিদ্ধান্ত নেওয়া
- সময়ের যথাযথ ব্যবহার
প্রস্তুতি:
- গুরু যতগুলো বাচ্চা আছে ক্লাসে, ততগুলো কার্ড বানাবেন।
- এক একটি কার্ডে তিনি রামায়ণে নাম লিখবেন যেমন (বাল্মিকী, বালি, দশরথ, শত্রুঘ্ন, জানকি, শবরী, বিভীষণ, মৈথিলী, মন্দাদরী, কৈকেয়ী, কৌশল্যা।)
কিভাবে খেলবে
- গুরু ভালোভাবে কার্ডগুলি অদলবদল করে প্রত্যেকটি বাচ্চাকে দেবেন।
- গুরু ক্লাসটি দুভাগে ভাগ করে কার্যক্রম বোঝাবেন।
- দুই দলের বাচ্চারা বর্ণ ক্রমানুসারে দাঁড়াবে যেমন তাদের কার্ডে যে অক্ষরের নাম লেখা আছে সেই অনুসারে (যেমনটি অভিধানে থাকে)
- যে দল সবচেয়ে কম সময়ে এটি করতে সক্ষম হবে তারা নম্বর পাবে। (উত্তরের নমুনা – কৈকেয়ী, কৌশল্যা, জানকি, দশরথ, মন্দাদরী, মৈথিলী, বালি, বাল্মিকী, বিভীষণ, শবরী, শত্রুঘ্ন)
Variations:
Slips with names of saints, great men and women.
গুরুর জন্য পরামর্শ:
কার্যক্রমের পর্যায়কে একটু কঠিন করার জন্য একই অক্ষর দিয়ে শুরু অনেক শব্দের ব্যবহার করা যেতে পারে।