heading-logo
পাঠ্যসূচির রূপরেখা
Five Values Banner

শ্রী সত্য সাই বালবিকাশের উদ্দেশ্য মানবিকতার উৎকর্ষসাধন। ভারতবর্ষে এর গোড়াপত্তন হয় ভগবান শ্রী সত্য সাই বাবার পিতামাতাদের প্রতি এই আহ্বানের জবাবে যাতে তিনি পিতামাতাদের সন্তানদের আধ্যাত্মিক প্রয়োজনীয়তা, চরিত্রগঠন এবং মানবজাতির একত্বের বার্তাবহ ভারতীয় সংস্কৃতি ও আধ্যাত্মিকতার সঙ্গে পরিচিত করানোর জন্য সচেতন করেছিলেন।.

ভগবান শ্রী সত্য সাই বাবা বিশ্বব্যপী প্রতিটি মানুষকে সক্রিয় নৈতিক জীবনযাপনে প্রতিশ্রুতিবদ্ধ করার উদ্দেশ্যে শ্রী সত্য সাই বালবিকাশ কর্মসূচির প্রবর্তন করেন। এই লক্ষ্যের কথা স্মরণে রেখে সপ্তাহে অন্তত এক ঘন্টা কয়েকটি সহজ অথচ কার্যকর শিক্ষণ পদ্ধতির সাহায্যে বালবিকাশ ক্লাস পরিচালনা করা হয়। এই পদ্ধতি গুলি হলঃ

শিক্ষাক্রমের বিশেষত্ব

পাঁচ থেকে পনেরো বছর বয়সের ছেলেমেয়েদের জন্য তিনটি বিভাগে বিভক্ত মোট নয় বছরের শিক্ষাক্রম, সত্য ধর্ম শান্তি প্রেম ও হিংসা এই পাঁচটি মৌলিক মূল্যবোধ জীবনে অনুশীলন করতে শেখার জন্য পরিকল্পিত

শিক্ষাক্রমের লক্ষ্যনীয় বিষয়

এই বয়সে শিশুরা কিছু কাজ করতে,কোনো কিছু তৈরী করতে চায়। স্বামি বলেন,” সময়ের অনেক আগে শুরু করো,ধীরে ধীরে চল,নিরাপদে পৌঁছাও”। এই দিব্যবাণীর কথা মনে রেখে মাত্র ৬ বছর থেকে শিশুদের এই কর্মসূচির অধীনে নিয়ে আসা হয়। অল্প বয়সে প্রোথিত মানবিক উৎকর্ষতার বীজ মূল্যবোধের ভিতর শিকড় বিস্তার করে।

শিশুরা সারা জীবন এগুলি মনে রাখে এবং অনুসরণ করে।যেহেতু এই বয়সের ছেলেমেয়েরা হাতেকলমে কিছু করতে চায়, গুরুরা তাদের শুধু তত্ত্বকথা না শুনিয়ে ছবির সাহায্যে, চার্ট দেখিয়ে, গল্প বলে, নীরব উপবেশন, প্রার্থনা, গান, খেলা, দলগত কার্য, ভূমিকা অভিনয়, মনোভাব পরীক্ষা প্রভৃতি বিভিন্ন শিক্ষনপদ্ধতির মাধ্যমে

মূল্যবোধের শিক্ষা দিয়ে থাকেন।

দ্বিতীয় বিভাগ-৯-১২ বছর

এই বয়সে ছেলে মেয়েরা সৃষ্টিশীল হয়,নানাবিধ কাজের পরিকল্পনা করতে চায়। প্রথম বিভাগে যে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়, এখন তা আকার ধারণ করতে শুরু করে। নিছক গল্প,গান আর খেলায় তারা সন্তুষ্ট হয় না।তাদের কল্পনা এবং কৌতুহল মেটানোর বিশেষ ব্যবস্থা নিতে হয়। বালবিকাশ ক্লাশের প্রতি ছাত্রছাত্রীদের আকর্ষন অক্ষুন্ন রাখবার জন্য, তাদের কল্পনাশক্তিকে সজীব রাখার উদ্দেশ্যে পাঁচটি শিক্ষণ পদ্ধতিকে এমন ভাবে ব্যবহার করা হয় যাতে বালবিকাশের ছাত্র ছাত্রীরা তাদের মন এবং ইন্দ্রিয়কে নিয়ন্ত্রণ করতে শেখে,পাঁচটি “ডি” অনুশীলন করে। ফলতঃ তাদের বাক্য এবং কর্ম সঙ্গতিপূর্ণ হয়।

তৃতীয় বিভাগ 12 থেকে 15

এটি পরিকল্পনা করা এবং অর্জন করার বয়স।মূল্যবোধকে বাস্তব জীবনে প্রয়োগ করতে শুরু করার এই হল উপযুক্ত সময়।এখন এতদিন তারা যা শিখেছে সেগুলি অনুশীলন করার জন্য ক্ষেত্রের প্রয়োজন। শ্রী সত্য সাই সেবা সংস্থা হল সঠিক ক্ষেত্র যেখানে তারা প্রোজেক্ট, আলোচনা সভা ইত্যাদির মাধ্যমে অর্জিত বিদ্যার অনুশীলন করতে পারে। ছাত্রছাত্রীর প্রয়োজনের কথা মাথায় রেখে বালবিকাশ গুরু তখন শিক্ষক অথবা মায়ের নয়, একজন বিশ্বস্ত বন্ধুর ভূমিকা পালন করেন।.

শিক্ষাক্রমের লক্ষ্যনীয় বিষয়
(প্রথম দিকের বছর গুলি চিরস্থায়ী হয়)
  • বিভিন্ন দেব দেবীর স্তোত্র.
  • মূল্যবোধের গল্প
  • নামাবলী ভজন/ মূল্যবোধের গান
  • ভগবান শ্রী সত্য সাই বাবার জীবনী পাঠের সূচনা
(দুই অঙ্কের বয়ঃক্রম – সচেতন হওয়ার বয়স)
  • ভজগোবিন্দম এবং ভগবদ গীতার নির্বাচিত শ্লোক, ভগবদ গীতার নির্বাচিত শ্লোক
  • রামায়ণ,মহাভারতের নির্বাচিত অংশ।নামাবলী ভজন/মূল্যবোধের গান
  • নামাবলী ভজন/ মূল্যবোধের গান
  • সাধক/মহাপুরুষদের জীবনী,সর্বধর্ম সমন্বয়ের গল্প
  • Unity of Faiths
  • ভগবান শ্রী সত্য সাই বাবার জীবনী ও বাণী
(কৈশোর – কৌশলময় বয়স)
  • ভজগোবিন্দম এবং ভগবদ গীতার নির্বাচিত শ্লোক.
  • মহাপুরুষ, যেমন রামকৃষ্ণ ও বিবেকানন্দের জীবনী.
  • ভজন/মূল্যবোধের গান ভারতীয় সংস্কৃতি ও আধ্যাত্মিকতা.
  • Introduction into and Hands-on experience of the Humanitarian seva of Sri Sathya Sai Organisations
Transformation oriented / Not Information oriented
  • The ideal of Sri Sathya Sai Bal Vikas is to raise a generations of boys and girls who have a clean and clear conscience.
  • Here the stress and focus is therefore not on dumping too much of information but only on bringing about an intrinsic transformation within.
  • As a corollary, the results are not seen merely as progress cards and assessment sheets; contrarily the results are intangible and are observed through significant changes in the children’s day to day behavior resulting in harmony within and around the child.
  • A child who regularly participates in the Balvikas program without missing the weekly classes is bound to bring about positive behavioral changes and attitudinal reflections as shown below:
কর্মসূচীর বৈশিষ্ট্য
  • ক্লাশের বাহ্যিক শৃঙ্খলা যেমন নির্দিষ্ট পোষাকে ক্লাশে আসা,ছেলে ও মেয়ে পৃথক বসার ব্যবস্থা, অনুসরণ করা
  • ক্লাসের বাইরে জুতা গুলি সুন্দর করে গুছিয়ে রাখা
  • এই শৃঙ্খলা বাল বিকাশ ক্লাস ছাড়া অন্যত্র বজায় রাখতে সচেষ্ট হওয়া
  • পিতা মাতাকে শ্রদ্ধা করা এবং প্রার্থনার( সকালে, খাবার আগে, রাত্রে) মাধ্যমে সারাদিন ঈশ্বরকে স্মরণ করা
  • প্রত্যেকের প্রতি যত্নশীল, হওয়া ভাগ করে নেওয়া এই মূল্যবোধ গুলি পালন করা।’ ঈশ্বরই একমাত্র বন্ধু’ এই সত্যকে উপলব্ধি করা
  • ‘ঈশ্বরই একমাত্র বন্ধু’ এই সত্যকে উপলব্ধি করা
শ্রী সত্য সাই বাল বিকাশের দ্বিতীয় বিভাগ সম্পূর্ণ হওয়ার পর
  • ভগবত গীতার শিক্ষা প্রাত্যহিক জীবনে প্রয়োগ করা। সকল ধর্মকে শ্রদ্ধা করা এবং সকল ধর্মের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য গুলিকে জানা। সকল উৎসব পালন করা
  • Understanding and appreciating the significant features and practices of other religions/celebrations of all festivals.
  • বিবেকের বাণী অনুসরণ করা ভালো এবং মন্দের মধ্যে বিচার করা
  • দৈনন্দিন জীবনে পাঁচটি অর্থাৎ ভক্তি, ভালো মন্দের বিচার, নিয়মানুবর্তিতা, কর্তব্য এবং দৃঢ়সঙ্কল্পের ভূমিকা
  • ঈশ্বর আমাদের সর্বদা পর্যবেক্ষণ করেন এবং পথনির্দেশ দেন। তাঁকে গুরু এবং পরামর্শদাতা হিসেবে গ্রহণ করা
তৃতীয় বিভাগ সম্পূর্ন হওয়ার পরে
  • Learning to see Divinity in everyone/everything around
  • প্রত্যেকের মধ্যে দিব্যত্বকে দর্শন করা, জীবনের সারকথা এবং উদ্দেশ্য সম্বন্ধে অবহিত হওয়া। (ভজ গোবিন্দ ব্যবহারিক প্রয়োগ)
  • জীবনে উৎকর্ষতা অর্জনের জন্য প্রয়োজনীয় পন্থা অনুসন্ধান করা এবং তা অনুসরণ করা (ভগবদ গীতার ব্যবহারিক প্রয়োগ).
  • দেশকে ভালবাসা, মাতৃভূমি্র প্রতি সচেতনতা বৃদ্ধি; সমাজসেবার মাধ্যমে সামাজিক চেতনা জাগ্রত করা
  • Practice, placing a ceiling on their desires
  • চিন্তা, শ্বাস প্রশ্বাস এবং সময়ের নিয়ন্ত্রিত ব্যবহারের মাধ্যমে ব্যক্তিত্বের গঠন ও বিদ্যালয়,গৃহ এবং সমাজে নিজ নিজ দায়িত্ব পালন করার দক্ষতা অর্জন।
  • আমাদের দেশের বিভিন্ন রীতিনীতি ও সাংস্কৃতিক বৈচিত্রের মধ্যে যে ঐক্য/ দিব্যত্ব তার অন্তর্নিহিত তাৎপর্য্য উপলব্ধি করা; বাসনার সীমিতকরণ করতে শেখা
  • Awakening social consciousness within through participation in community seva
  • সুষ্ঠভাবে সমস্যার সমাধান করা,নেতৃত্ব দেওয়া অথবা কোন কাজ সুচারু ভাবে পরিচালনা করার দক্ষতা অর্জন করা। জীবন হল এক খেলা, এতে অংশ নাও জীবন হল এক প্রতিযোগীতা, এর সম্মুখীন হও। ভগবান বাবার এই বাণী্টি অনুধাবন করা। বৈ্দিক মহাবাক্যগুলির তাৎপর্য্য হৃদয়ঙ্গম করে ‘অহম ব্রহ্মাস্মি’ এই সিদ্ধান্তে উপনীত হওয়া।
  • Attempting to imbibe the significance of the Mahavakyas culminating in ‘Aham Brahmasmi’


উপরিলিখিত উল্লেখযোগ্য বিষয়গুলি নিছক একটি তালিকা নয়। এগুলি এই দিব্য, সুপরিকল্পিত কার্যক্রমের মাধ্যমে শিশুদের মধ্যে পরিবর্তন নিয়ে আসবার জন্য প্রয়োজনীয মূল শিক্ষণীয় বিষয়গুলিকে চিহ্নিত করে। শ্রী সত্য সাই বালবিকাশের সার্বিক উদ্দেশ্য হল শিশুদের মধ্যে মানবিক মূল্যবোধ জাগ্রত করা এবং সেই মূল্যবোধগুলি দৈনন্দিন ব্যবহারিক জীবনে অভ্যাস করার দক্ষতা অর্জন করতে শেখা যার সাহায্যে ব্যক্তিগত,পারিবারিক, সামাজিক এবং জাতীয় জীবনে সম্প্রীতি নিয়ে আসা সম্ভব।.

শ্রী সত্য সাই বালবিকাশ কর্মসূচীতে মাতাপিতার ভূমিকা

  • to develop human values
  • to develop the skills needed to put these values into daily practice and
  • thereby promote personal, family, community and national harmony

“The Bal Vikas classes are thus conducted as a part of the Global Mission of the Sri Sathya Sai Organisations to direct the children of today – the torch bearers of tomorrow’s society, into the path of self enquiry and self discovery and hence done as a seva and no fee is charged for the Balvikas classes.”

Also, a Diploma in Sri Sathya Sai Education is awarded to the children at the end of the 9 year program when they attend the classes regularly and complete the entire 9 year course.

শ্রী সত্য সাই বালবিকাশ কর্মসূচীতে মাতাপিতার ভূমিকা

Most problems of today’s society can be traced back to the credence given to academic excellence without due emphasis on cultivation of human values. Sri Sathya Sai Bal Vikas Program seeks to counter the effect of such unfortunate trends on the young adults of the world. Parenting plays a key role SSSBV program. SSSParenting programs alert parents to the challenges that their children face due to the effect of the media and consumerism and highlight the parents’ role as human values educationists. Hence a minimum mandatory commitment from the parents on the following lines is a must for the success of this program.

  • ৯ বছরের কর্মসূচির প্রতি প্রতিশ্রুতি বদ্ধ থাকা
  • নিয়মিত নির্ধারিত সময়ে ছেলে মেয়েদের বাল বিকাশ ক্লাসে নিয়ে আসা
  • মূল্যবোধ ভিত্তিক বাল বিকাশ কর্মসূচির উপর সম্পূর্ণ আস্থা
  • ক্লাসের শেখানো মূল্যবোধ গুলি বাড়িতে অনুশীলন করানো
  • সম্পূর্ণ বিনামূল্যে লব্ধ এই সেবার মহত্ব উপলব্ধি করা
  • নিয়মিত অভিমত জানানো
  • পিতা-মাতার সঙ্গে সাক্ষাৎকার অনুষ্ঠানে যোগদান এবং শিশুর উন্নতির পর্যালোচনা করা
  • পরিবারের সদস্যদের মধ্যে পারস্পরিক সম্পর্কের উন্নতি বিধান সহজতর করার উদ্দেশ্যে পেরেন্টিং অনুষ্ঠানে যোগদান
ব্যক্তিত্বের সামগ্রিক ও সম্পূর্ণ বিকাশ

শ্রী সত্য সাই বাল বিকাশ এইভাবে একজন শিশুর ব্যক্তিত্বের পঞ্চমুখী বিকাশ ঘটাতে সাহায্য করে,

  • দৈহিক,
  • বৌদ্ধিক,
  • আবেগজনিত,
  • মানসিক এবং
  • আধ্যাত্মিক

শ্রী সত্য সাই বালবিকাশের মতো একটি বহুমুখী উদ্যোগ এইভাবে প্রতিটি শিশু/ছাত্রছাত্রী/যুবক যুবতীকে অন্তর্নিহিত সুপ্ত মূল্যবোধকে উপলব্ধি করতে শেখায়,সেগুলিকে দৈনন্দিন জীবনে অভ্যাস করতে শেখায় এবং তারা প্রত্যেকে দিব্য, এই সত্যকে অনুধাবন করতে সাহায্য করে। এক কথায় তাদের মানবিক উৎকর্ষতা সাধনের পথে এগিয়ে নিয়ে যায়। এটাই হল শ্রী সত্য সাই এডুকেয়ারের মাধ্যমে শ্রী সত্য সাই বাবার বার্তা।.

Let us therefore join hands and work together...

References: Sai Spiritual Education Teacher’s Manual, USA – 3rd edition, Revision 20211

#iguru_dlh_633934c23bd25 .dlh_subtitle {color: #114c56;}#iguru_dlh_633934c23d51f .dlh_subtitle {color: #ffa64d;}#iguru_dlh_633934c23f543 .dlh_subtitle {color: #ffa64d;}#iguru_dlh_633934c23ff3d .dlh_subtitle {color: #ffa64d;}#iguru_dlh_633934c242a97 .dlh_subtitle {color: #ffa64d;}#iguru_dlh_633934c242eab .dlh_subtitle {color: #ffa64d;}#iguru_dlh_633934c2433e3 .dlh_subtitle {color: #ffa64d;}